বেরোবি গ্রীন ভয়েস’র নদী উৎসব উৎযাপিত

নিউজ ডেস্ক :
প্রকাশ: ২ মাস আগে

রংপুর প্রতিনিধি: রংপুর: গ্রীন ভয়েস রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে নদী উৎসব ২০২৩ পালিত।

২৯ শে জুলাই ২০২৩ শনিবার বেরোবি’র স্বাধীনতা স্বারক মঞ্চে দিন ব্যাপি বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে এই দিবসটি পালিত হয়েছে। রংপুর বিভাগের বিভিন্ন ইউনিটসহ ও বিশ্ব বিদ্যালয়সহ কয়েক শতাধিক কর্মীরা উপস্থিত হয়ে নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উৎযাপিত করেছে।

বিশ্ব নদী দিবস ১৯৮০ সাল থেকে প্রতি বছর দিবসটি পালিত হয়ে আসছে। নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে গ্রীন ভয়েস সংগঠন এ দিবসটি পালন করে। নদীকে রক্ষা করতে বিশ্বের বহু দেশে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় (নদীকে জানো, নদীকে জানাও)। ১৯৮০ সালে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে দিবসটি পালনের সূচনা হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে জাতিসংঘের পক্ষ থেকে দিবসটি সমর্থন করা হয়। বাংলাদেশে ২০১০ সাল থেকে নদী দিবস পালন শুরু করা হয়।
‘নদীকে জানো, নদীকে জানাও” এ রকম বিভিন্ন স্লোগান নিয়ে গ্রীন ভয়েস দিবসটি উৎযাপন করেছে। নদীমাতৃক বাংলাদেশ এখন নদী হারা ভারত আন্তর্জাতিক আইন লংঘন করে উজান থেকে পানি প্রত্যাহার করে নেয়ায় নদীমাতৃক বাংলাদেশের নদীগুলোতে এখন পানি নেই। অনেক নদীর পেটে ফসল ফলানো হচ্ছে। অনেক নদীতে ধূধূ বালু চর। নদী যেমন হারিয়ে যাচ্ছে তেমনি শত শত কোটি টাকা খরচ করে নির্মিত সুইচ গেইটগুলোও অকেজো হয়ে পড়েছে।

তাই গ্রীন ভয়েস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শাখা থেকে আমাদের দাবী আখিরা নদী, করতোয়া নদী, যমুনেশ্বরী নদী, মানস নদী, ঘাঘট নদী, শ্যামাসুন্দরী খাল, তিস্তা নদী,  নদীর কথা, খলেয়া নদী চিকলী নদীসহ দেশের সকল নদী দখল মুক্ত দূষণ মুক্ত করে নদীর স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে দাও।

গ্রীন ভয়ে বেরোবি শাখা আয়োজিত আজকের এই নদী উৎসব ২০২৩ উৎযাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রীন ভয়েস এর প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক মোঃ আলমগীর কবির, গ্রীন ভয়েস এর উপদেষ্টা স্থপতি ইকবাল হাবিব।
নদী উৎসব অনুষ্ঠানটি সাফল্য মন্ডিত করতে সঞ্চালনায় ছিলেন গ্রীন ভয়েস বেরোবি শাখার সভাপতি স্বপন মাহমুদ, পরিচালনায় ছিলেন সাধারণ সম্পাদক লিমন হাসান।
এসময় আরো উপস্থিত ছিলেন
বেরোবি শাখার সহ-সভাপতি আরিফুল ইসলাম, ১নং কল্যাণী ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ড সদস্য শাহীন মির্জা সুমন,শাওন আহমেদ, গোলাম রব্বানীসহ প্রমূখ।